• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

হাফিজুরের মিহি দানা-ছানার পোলাও     

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩  

দিনাজপুরের ফুলবাড়ী পৌর এলাকার রোজাদারদের কাছে ইফতারে অন্যান্য খাদ্যের সঙ্গে জনপ্রিয় হয়ে ওঠেছে মিহি দানা ও ছানার পোলাও। পৌরসভার হাসমীপট্টি এলাকায় হাফিজুর রহমানের তৈরি মিহি দানা ও ছানার পোলাও ইফতারের ক্ষেত্রে জনপ্রিয় হয়ে ওঠেছে। এ দুই আইটেম ছাড়া যেন অপূর্ণ থাকছে ইফতারের উপাদান। 

বিকেল ৪টার পর মিহি দানা ও ছানার পোলাও কিনতে প্রতিদিন হাফিজুর হোটেলের সামনে উপচে পড়া ভিড় জমান ক্রেতারা। তবে ক্রেতাদের ভিড় জমার আগেই হোটেলের সামনে মিহি দানা ও ছানার পোলাওসহ অন্যান্য ইফতার সামগ্রীর পশরা সাজিয়ে রাখেন দোকানি। 

রমজান শুরুর দিন থেকে নিত্যদিনের ক্রেতা সাংস্কৃতিক ব্যক্তিত্ব আব্দুল কাইয়ুম ও গণমাধ্যমকর্মী ওয়াহিদুল ইসলাম বলেন, ‘হাফিজুরের হোটেলের ইফতার সামগ্রী অন্য দোকানের চেয়ে একটু ভিন্ন ও রুচিসম্মত। তবে দোকানের বিশেষ আকর্ষণ হচ্ছে মিহি দানা ও ছানার পোলাও। বিশেষ করে মিহি দানা ও ছানার পোলাও’র জন্যই প্রতিদিন হাফিজুরের হোটেলে ইফতার কিনতে আসা লাগে। তবে একটু দেরি হলেই আর পাওয়া যায় না। এজন্য আগেভাগেই এসে নিয়ে যেতে হয়।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেল ৩টার দিকে হাফিজুরের হোটেলে গিয়ে দেখা যায়, হোটেলের সামনে ইফতার সামগ্রীর পশরা সাজিয়ে বসে আছেন কয়েকজন কর্মচারী। কাঁচের শো-কেসের মধ্যে রাখা আছে খেজুর, পেঁয়াজু, আলু-বেগুনের চপ, হালিম, বুটের ডালের বড়া, ছোলা, মুড়ি, জিলাপি, নিমকি ও বুঁদিয়া। তবে অন্যান্য খাদ্যদ্রব্যের চেয়ে ক্রেতাদের বেশি চাহিদা দেখা যায় ‘মিহি দানা ও ছানার পোলাও’ কিনতে।

ইফতার কিনতে আসা পৗরশহরের চকচকা গ্রামের মোকছেদুল সরকার বলেন, ‘হাফিজুরের হোটেলের মিহি দানা ও ছানার পোলাও ভীষণ সুস্বাদু হওয়ায় ইফতারে রাখা হয়। অন্যান্য দোকানে ইফতার পাওয়া গেলেও মিহি দানা ও ছানার পোলাও পাওয়া যায় না বলে এখানে ক্রেতাদের ভিড় জমে বিকেল থেকেই।’
 
হাফিজুর হোটেলের স্বত্বাধিকারী হাফিজুর রহমান জানান, পৈত্রিক সূত্রে প্রায় ৩৬ বছর আগে তার বড়ভাই আব্দুর রহমানের সাথে হোটেল ব্যবসা শুরু করেন। এরপর ১২ বছর অর্থাৎ এক যুগ পর হোটেলে মিহি দানা ও ছানার পোলাও তৈরি শুরু করেন। শুরু থেকে এখনও সেটি অব্যাহত রয়েছে।

তিনি আরো জানান, বুটের বেসনসহ নানা ধরনের মসলা দিয়ে তৈরি করা হয় মিহি দানা। একইভাবে বুটের বেসনের পাশাপাশি দুধের ছানা ব্যবহার করে তৈরি করা হয় ছানার পোলাও। ২০০ টাকা কেজি দরে মিহি দানা ও ছানার পোলাও বিক্রি করা হচ্ছে। এতে প্রতিদিন ৩০ কেজি মিহি দানা এবং ২০ কেজি ছানার পোলাও বিক্রি করা হচ্ছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –